মেনু নির্বাচন করুন

আলহাজ্ব শফিউদ্দীন বড়বাবু প্রাথমিক বিদ্যালয়

 

আলহাজ্ব শফি উদ্দীন স্কুলটির নামকরন: আলহাজ্ব শফি উদ্দীন প্রথমিক বিদ্যালয়টি ২০০৫সালে নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার আকবরপুর ইউপির চকমহেশ মোড়ে এলাকার ছেলে মেয়েদের শিক্ষা ও ত্রান বিতরন করার জন্য আলহাজ শফিউদ্দীন এই ইস্কুল প্রতিষ্টিত করেন এবং বর্থমানে স্কুলটি শিক্ষা ও ঞ্যান বিতরন করে যাচ্ছে ।

 

আলহাজ্ব শফি উদ্দীন স্কুলটির অবস্থান: আলহাজ্ব শফি উদ্দীন প্রথমিক বিদ্যালয়টি ২০০৫সালে নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার আকবরপুর ইউপির চকমহেশ মোড়ে অবস্থিত। ইস্কুরটির উত্তর পাশে মধইল বাজার নামে ঐতিবাহি বাজার অবস্থিত। স্কুলের সামনে একটি বড় খেলার মাট আছে। এ মাঠে প্রতিবছর স্কুলের পক্ষ্য থেকে বৈশাখী মেলা করে থাকে আর এ মেলেতে আট দশ গ্রামের লোক এসে মেলাকে সুন্দর করে তুলে।

 

আলহাজ্ব শফিউদ্দীন ভবনটির বর্ননা: শফিউদ্দীন বিদ্যালয়টি একটি বিশাল দুই তলা অট্রালিকা। এই অট্রালিকা পূর্ব- পচ্মিয়ে লম্বা। এতে ১২টি।

 

ছাত্র সংখ্যা ও শিক্ষক মন্ডলী: আলহাজ্ব শফি উদ্দীন স্কুলে প্রায় পাচঁ শত ছাত্র- ছাত্রীরয়েছে । এতে শিক্ষক রয়েছে প্রায় ১২ জন শফি উদ্দীন বড় বাবু স্কুলের প্রধান শিক্ষক আজার উদ্দীন চৌধুরী বি,এ স্নাতক।  প্রধান শিক্ষককের স্নেহ, আদরও শাসনের প্রতিটি  ছাত্র ছাত্রী নিয়মিত লেখা পড়া করে যাচ্ছে। অন্যান্য শিক্ষক – শিক্ষাকাগন অত্যান্ত আন্তরিকতার সাতে পাঠ দান করেন। স্কুলে নিয়ম শৃঙ্খলার সাতে প্রধান শিক্ষককের সাথে সব শিক্ষক শিক্ষাগন সহযোগিতা করেন।

 

খেলাধুলার ব্যাবস্থা: লেখা পড়ার জন্য চাই সুস্থ শরিল ও সবল মন। এ সবল মন ও সুস্থ দেহের জন্য শফি উদ্দীন স্কুলে  রয়েছে ভিভিন্ন  রকম খেলা ধুলা ও শরিল চর্চার জন্য ব্যামাগার । ফুটবল ক্রিকেট ভলি বল, । প্রতি বছর বার্ষিক ক্রীয়াপ্রতিযোগিতা শফি উদ্দীন স্কুলে অনুষ্ঠিত হয়।

 

সাংস্কৃতিক অনুস্ঠান: আলহাজ্ব শফি উদ্দীন স্কুলে শিক্ষক-শিক্ষকার অক্লান্ত পরিশ্রমে একটি সাংস্কৃতিক দল গঠিত হয়েছে। প্রতিবছর নবিন বরন অনুষ্টান হয়ে থাকে। এ অনুষ্ঠানে নাছ, গান, কবিতা, আবৃতি ও নাট্যাভিনয় হয়ে থাকে।

 

বাষিক ফল: আলহাজ্ব শফি উদ্দীন স্কুল হতে প্রতিবছর ছাত্র-ছাত্রীগন কৃতিত্বের সাথে ভালো রেজাল্ট করে থাকে। পাসের হার শতকরা ৯৩% এর নিছে নামেনি।

 

পরিসেশে এটাই বলা যায়ে যে, আলহাজ্ব শফি উদ্দীন স্কুরে এ মসময়ে প্রত্যন্ত গ্রামে স্থাপিত হয়। র্দীঘদিন ঐতিহ্য বাজায় লেখে  অত্র এলাকায় শিক্ষার আলো দান করে আসছে।……………………………

 

চকমহেশ গফুর জিন্নাত গেইট

চকমহেশ গফুর জিন্নাত গেইটটি আকবরপুর ইউপির চকমহেশ মোড়ে স্থাপিত। এই গেইটটি চকমহেশ গ্রামের আমিরিকা প্রবাসি আলহাজ্ব মো: শফিউদ্দী বড়বাবু তার দাদির সরনে র্নিমান করেন।

 

যোগাযোগের : উপজেলা সদর থেকে ১০ কি:মি: পম্চিমে মধইল। মধইল বটতলিথেকে শিবপুর রোডে ১কিলোমিটির পর চকমহেশ মোড়ে চকমহেশ গফুর জিন্নাত গেইট।

মাধ্যম: বাস,অটোরিক্সা ভ্যান ইত্যাদি

 

 

আলহাজ্ব মো: শফি উদ্দীন এর জিবন কাহিনী


Share with :

Facebook Twitter